Connect with us
Your site title

Development

রাজ্যে উদ্ভোধন হল দেশের বনাধিকার সফটওয়্যার

Published

on

জ্য সচিবালয়ে শুক্রবার ন্যাশনাল জেনেরিক ডকুমেন্ট রেজিস্ট্রেশন সিস্টেম এবং জিপিএস বেস্ট মোবাইল অ্যাপ্লিকেশন ফর ফরেস্ট পাট্টা ল্যান্ড ডিমারকেশন অ্যাপসের সূচনা করেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। ভার্চুয়াল ভাবে বোতাম টিপে এদিন দুটি অ্যাপস এর উদ্বোধন করা হয়। উপস্হিত ছিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সহ রাজস্ব মন্ত্রী এন সি দেববর্মা ,মুখ্যসচিব সহ অন্যান্যরা।এদিন মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে 32 শতাংশ জনজাতী অংশের বসবাস। দীর্ঘদিন পূর্বে বনাধিকার আইনের মাধ্যমে পাট্টা দেওয়ার কাজ শুরু হলেও জনজাতিদের সংশ্লিষ্ট জায়গার পাট্টার কাগজপত্র দেওয়া হয়নি। ফলে কৃষকদের প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি প্রকল্পে সুবিধা প্রদানের ক্ষেত্রে অসুবিধার হচ্ছিল। তবে কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় সংশ্লিষ্ট কৃষকদের সুবিধা প্রদান করা হয়েছে।

মুখ্যমন্ত্রী দাবি করেন দেশের মধ্যে বনাধিকার সফটওয়্যার এ রাজ্যেই চালু হয়েছে। সেইসাথে মুখ্যমন্ত্রী জানান এই সফটওয়্যারের মাধ্যমে 45 দিনে রাজ্যের যেকোনো ল্যান্ড রেকর্ড বের করা যাবে। নইলে সংশ্লিষ্ট গুনতে হবে জরিমানা।মুখ্যমন্ত্রী জোরের সাথে বলেন রাজ্য সরকার দুর্নীতি বিহীন প্রশাসন রাজ্যবাসীকে উপহার দিতে প্রতিশ্রুতি বদ্ধ ।এই বনাধিকার অ্যাপস এর মাধ্যমে স্বচ্ছ প্রশাসন গড়ার ক্ষেত্রে একটি মাইলস্টোন স্থাপিত হয়েছে। যা আগামী এক মাসের মধ্যেই গোটা রাজ্যে চালু হবে।প্রসঙ্গত উল্লেখ্য 2004 সালে কংগ্রেসের নেতৃত্বে কেন্দ্রে ইউপিএ ওয়ান সরকার গঠিত হয়েছিল। সেই সময় বামপন্থীরা কংগ্রেস নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে কমন মিনিমাম প্রোগ্রাম এর ভিত্তিতে বাইরে থেকে সমর্থন করেছিল 61 জন সাংসদ নিয়ে।

বামপন্থীদের দাবি তাদের কমন মিনিমাম প্রোগ্রামের অঙ্গ হিসেবে রেগা এবং বনাধিকার আইন সংসদে পাস করাতে বাধ্য হয়েছিল তৎকালীন কেন্দ্রীয় সরকার। বিশেষজ্ঞ মহলের মতে বামপন্থীদের এই দাবি যদি ঠিক হয়ে থাকে, তাহলে সেই আইন মোতাবেক এ রাজ্যেও বামপন্থী সরকারের আমলেজনজাতিরদের পাট্টা প্রদান করেছে তবে এই পাট্টা প্রদান নিয়ে ছিল অল্পবিস্তর অভিযোগ। বাম বিরোধীদের অভিযোগ সংশ্লিষ্ট অভিযোগ সংক্রান্ত সমস্যার সমাধানে বামেরা কোন পদক্ষেপ গ্রহণ করেনি। ফলে পাট্টা প্রাপক জনজাতিরদের একাংশের সমূহ সমস্যা ভোগ করতে হয়েছে। তবে শুক্রবার যুগের সাথে তাল মিলিয়ে রাজ্যে যে বনাধিকারিক অ্যাপস এর উদ্বোধন হয়ে গেল, তাতে পাট্টা প্রাপকদের দীর্ঘদিনের সমস্যা যে নিরসন হতে চলেছে তা বলাই বাহুল্য।

Advertisement

Copyright © 2017 news vanguard | develope by : Gorilla Tech solution