Connect with us
Your site title

Uncategorized

শ্রীলঙ্কা দেশের মানুষ জেহাদ ঘোষণা করেছে

Published

on

চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখে শ্রীলঙ্কা। ধুঁকছে দ্বীপরাষ্ট্রের অর্থনীতি। একদিকে চিনের কাছ থেকে নেওয়া চড়া সুদের বিপুল ঋণ, অন্যদিকে শিল্প সংকটের মধ্যে পড়ে হাঁসফাঁস অবস্থা দ্বীপরাষ্ট্রের।কঠিন পরিস্থিতি থেকে বাঁচতে বিশ্ব ব্যাংকের দিকেই নজর ছিল সকলের। কিন্তু এবার কার্যত হাত তুলে নিল বিশ্ব ব্যাংকও। তাদের তরফে জানিয়ে দেওয়া হল,এই পরিস্থিতিতে এখনই নতুন করে শ্রীলঙ্কাকে সাহায্য করা সম্ভব হচ্ছে না তাদের পক্ষে।তাই এই ভয়াবহ সমস্যা সমাধানের উপায় বের করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ সে দেশের রাষ্ট্রনায়কদের কাছে।

ভারতের পাশ্ববর্তী দেশ শ্রীলঙ্কা।ধুঁকছে এই দ্বীপরাষ্ট্র’র অর্থনীতি।এর বিরুদ্ধে সে দেশের মানুষ জেহাদ ঘোষণা করেছে।দেশের মানুষের প্রবল বিরোধীতার মুখে পড়ে দেশ থেকে পালিয়ে গেছে রাজাপক্ষে পরিবার।নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চলছে।কঠিন পরিস্থিতি থেকে বাঁচতে বিশ্ব ব্যাংকের দিকেই নজর ছিল তাদের।এই পরিস্থিতিতে ফের খারাপ খবর।এবার কার্যত হাত তুলে নিল বিশ্ব ব্যাংক। তাদের তরফে জানিয়ে দেওয়া হল,এই পরিস্থিতিতে এখনই নতুন করে শ্রীলঙ্কাকে সাহায্য করা সম্ভব হচ্ছে না তাদের পক্ষে। বিশ্ব ব্যাংক এর তরফে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতিকে শোধরাতে হলে পরিকাঠামোগত সংস্কার ছাড়া উপায় নেই। আর সেই সংস্কার যতদিন না হচ্ছে, ততদিন নতুন করে আর্থিক সাহায্য করার উপায় নেই বিশ্ব ব্যাংকের।তবে বিশ্ব ব্যাংক জানিয়েছে, ওষুধ, রান্নার গ্যাস থেকে স্কুলের পড়ুয়াদের খাবার, দরিদ্র পরিবারের জন্য নগদ সাহায্যের মতো পদক্ষেপগুলি নিতে বর্তমান ঋণের অধীনেই চেষ্টা করা হচ্ছে। এখনও পর্যন্ত এর মধ্যে অন্তত ১৬০ মিলিয়ন ডলার আপৎকালীন প্রয়োজনীয়তা মেটাতে বিতরণ করা হয়েছে। অর্থাৎ এই ধরনের আর্থিক সাহায্য বজায় থাকবে।কিন্তু তা সত্ত্বেও শ্রীলঙ্কার সামগ্রিক পরিস্থিতির বদল ঘটার যে সম্ভাবনা এখনই নেই, তা বলাই বাহুল্য।

চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখে শ্রীলঙ্কার অর্থনীতি। একদিকে চিনের কাছ থেকে নেওয়া চড়া সুদের বিপুল ঋণ, অন্যদিকে শিল্প সংকটের মধ্যে পড়ে হাঁসফাঁস অবস্থা দ্বীপরাষ্ট্রের। গত তিন মাসে আর্থিক সংকট তীব্রতর হয়েছে দ্বীপরাষ্ট্রে। কাজ ও খাদ্যের জন্য মানুষ এদিক ওদিক ছুটোছুটি করছে।কিন্তু দিনের শেষে হতাশ হয়েই বাড়ি ফিরে আসতে হচ্ছে। এমন কি সংসার চালাতে দেহ ব্যবসায় নামছেন মহিলারা।এই ভয়াবহ সমস্যা সমাধানের উপায় বের করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ রনিল সে দেশের বর্তমান রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীদের।শ্রীলঙ্কার এই বিপদের দিনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত।মানবিক দিক বিবেচনা করে ইতিমধ্যে বিভিন্ন সাহায্য সহায়তা করা হয়েছে।এর মধ্যে বিশাল আর্থিক সহায়তাও রয়েছে।

Advertisement
Continue Reading
Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Copyright © 2017 news vanguard | develope by : Gorilla Tech solution