Connect with us
Your site title

Uncategorized

শিক্ষা দপ্তরের ‘মিশন হান্ড্রেড’ সংশ্লিষ্ট সিদ্ধান্তের বিরুদ্ধে সরব ছাত্র সমাজ!

Published

on

সম্প্রতি রাজ্য সরকার মিশন হান্ড্রেড নামে একটি প্রকল্পের মাধ্যমে রাজ্যের 100 টি সরকারি বিদ্যালয় কে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হাতে তুলে দেওয়ার এক সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং সংশ্লিষ্ট সিদ্ধান্ত মোতাবেক ইতিমধ্যে বিদ্যালয় শিক্ষা অধিকর্তা চাঁদনী চন্দন এর স্বাক্ষরিত 100 টি বিদ্যালয়ের তালিকা প্রকাশিত হয়েছে রাজ্য শিক্ষা দপ্তরের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রাজ্যের প্রায় সবকয়টি বিরোধীদল এবং তাদের ছাত্র সংগঠনগুলো প্রতিবাদে মুখর হয়েছে শুক্রবার রাজ্য শিক্ষা দপ্তরের মিশন হান্ড্রেড সংশ্লিষ্ট সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হল বাঙালি ছাত্র সমাজ। শুক্রবার বাঙালি ছাত্র সমাজের পক্ষ থেকে 9 দফা দাবির ভিত্তিতে বিদ্যালয় শিক্ষা অধিকর্তার নিকট ডেপুটেশন প্রদান করা হয়। তাদের স্পষ্ট বক্তব্য শিক্ষা বেসরকারিকরণ সংক্রান্ত সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করতে হবে। কারণ এই সিদ্ধান্ত ছাত্র স্বার্থবিরোধী।

এদিন বাঙালি ছাত্র সমাজ সংগঠনের রাজ্য সচিব বিপ্লব দাস অভিযোগ করেন ,সংশ্লিষ্ট বিদ্যালয় গুলি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অধীনস্থ হলে রাজ্যের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের ছাত্র-ছাত্রীরা শিক্ষা থেকে বঞ্চিত হবে।শেষে এই ছাত্রনেতা জোর গলায় বলেন শিক্ষায় বেসরকারীকরণ করা চলবে না।

প্রসঙ্গত উল্লেখ্য মিশন হান্ড্রেড প্রকল্প সম্পর্কে সম্প্রতি শিক্ষামন্ত্রী রতন লাল নাথ অভিযোগ করেছেন শিক্ষা দপ্তরের এই যুগোপযোগী সিদ্ধান্তকে একটা মহল থেকে অসত্য ভাবে প্রচার করা হচ্ছে শিক্ষা মন্ত্রী স্পষ্টীকরণ দিয়ে জানান সংশ্লিষ্ট বিদ্যালয় গুলি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কে চুক্তি মোতাবেক প্রদান করা হচ্ছে ।তাছাড়া এই বিদ্যালয়গুলিতে পাঠরত ছাত্র-ছাত্রীদের রাজ্য সরকার প্রতিবছর পাঠ্যপুস্তক এবং স্কুল ইউনিফর্ম যথারীতি প্রদান। করবে তাছাড়া সংশ্লিষ্ট বিদ্যালয়গুলিতে বর্তমানে যে সমস্ত শিক্ষক চাকুরীরত আছেন সেই সমস্ত শিক্ষকদের রাজ্য শিক্ষা দপ্তর অন্যান্য বিদ্যালয়গুলিতে নিয়ে আসবে।সুতরাং শিক্ষকদের কর্ম চ্যুতির কোন প্রশ্নই উঠে না।

Advertisement

Copyright © 2017 news vanguard | develope by : Gorilla Tech solution